PM Modi Chairs Urgent Top-Level Security Meet On Widening West Asia Crisis

PM MODI

M মোদি পশ্চিম এশিয়ার সংকট প্রসারিত করার বিষয়ে জরুরি শীর্ষ-স্তরের নিরাপত্তা বৈঠকের সভাপতিত্ব করেন 
 ভারত সংঘর্ষে জড়িত সকল পক্ষকে জরুরীভাবে এবং কূটনীতি ও সংলাপের মাধ্যমে সব সমস্যা সমাধানের আহ্বান জানিয়েছে।  নয়াদিল্লি আরও বলেছে যে চলমান সংঘাত "বৃহত্তর আঞ্চলিক মাত্রা গ্রহণ করা উচিত নয়।"
 নয়াদিল্লি:
 প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পশ্চিম এশিয়ার সঙ্কট নিয়ে সরকারের সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা - নিরাপত্তা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির একটি জরুরি বৈঠক ডেকেছেন।
 প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, প্রতিরক্ষা মন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, অর্থমন্ত্রী এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সমন্বয়ে গঠিত কমিটি মধ্যপ্রাচ্যে নতুন শত্রুতা এবং ইসরায়েলে ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলার পর তীব্র উত্তেজনা নিয়ে বিস্তারিত আলোচনা করেছে।
 পশ্চিম এশিয়ার সাম্প্রতিক ঘটনাবলীকে "গভীরভাবে উদ্বেগজনক" হিসেবে বর্ণনা করে দেশের সর্বোচ্চ কমিটি চলমান ও বিস্তৃত সঙ্কট থেকে উদ্ভূত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছে।
 বেশ কয়েকটি মূল বিষয়ের মধ্যে, তারা বাণিজ্য, নৌচলাচল এবং সরবরাহ শৃঙ্খলের উপর প্রভাব নিয়ে আলোচনা করেছে - বিশেষ করে তেল, পেট্রোলিয়াম এবং এর পণ্যের সরবরাহ। ভারত সংঘাতে জড়িত সকল পক্ষকে জরুরীভাবে এবং কূটনীতি এবং সংলাপের মাধ্যমে সমাধান করার জন্য অনুরোধ করেছে।  .  নয়াদিল্লি আরও বলেছে যে চলমান সংঘাত "বৃহত্তর আঞ্চলিক মাত্রা গ্রহণ করা উচিত নয়।" সামুদ্রিক বাণিজ্য এবং সরবরাহের শৃঙ্খলার উপর প্রভাব
 একটি সংঘাত কেবল তাদেরই প্রভাবিত করে না যারা এতে অংশ নেয়, তবে এর ফলপ্রসূ হয় যা বাকি অঞ্চল এমনকি বিশ্বকেও প্রভাবিত করে।  ইরান এবং ইস্রায়েলের মধ্যে তীব্র উত্তেজনার সাথে, ভারত লোহিত সাগর এবং এডেন উপসাগরের মূল রুট জুড়ে ব্যাপক বাণিজ্য বাধার জন্য প্রস্তুত হচ্ছে।
 দ্বন্দ্বটি উল্লেখযোগ্যভাবে উচ্চ পণ্যসম্ভারের শুল্কের দিকে নিয়ে যেতে পারে কারণ লেবাননের ইরান-সমর্থিত হিজবুল্লাহ জঙ্গিদের ইয়েমেনের হুথি বিদ্রোহীদের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে, যারা লোহিত সাগর এবং এডেন উপসাগরের রুট দিয়ে পণ্যবাহী জাহাজ এবং পণ্যবাহী জাহাজগুলিতে বেশিরভাগ হামলার জন্য দায়ী।
 গত বছরের অক্টোবরে লোহিত সাগরের সংকট শুরু হয়, যখন ইরান-সমর্থিত হুথি মিলিশিয়া এই অঞ্চলে বিশ্ব বাণিজ্য ব্যাহত করে।  শুধুমাত্র ভারতের জন্য, এটি পেট্রোলিয়াম রপ্তানিকে প্রভাবিত করেছে যা এই বছরের আগস্টে 37.56 শতাংশ কমে $5.96 বিলিয়ন হয়েছে, যা গত বছরের একই মাসে $9.54 বিলিয়ন থেকে কমেছে।
 লোহিত সাগরের পথ অনুসরণ করে সুয়েজ খাল ভারতের রপ্তানির 50 শতাংশের জন্য দায়ী - 2023 সালের তথ্য অনুসারে 18 লাখ কোটি টাকার মূল্য এবং আমদানির 30 শতাংশ, যা 17 লাখ কোটি টাকা মূল্যের।
 FY23-এ ভারতের সামগ্রিক পণ্য বাণিজ্য (রপ্তানি এবং আমদানি একত্রিত) ছিল 94 লক্ষ কোটি টাকা, যার 68 শতাংশ (মূল্যের দিক থেকে) এবং 95 শতাংশ (আয়তনের দিক থেকে) সমুদ্রপথে পাঠানো হয়েছে৷ ভারত উপসাগরীয় দেশগুলির সাথেও প্রচুর বাণিজ্য করে৷  সর্বশেষ সরকারি তথ্য অনুসারে, উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা জিসিসি এখন ভারতের মোট বাণিজ্যের 15 শতাংশ অবদান রাখে এবং এই অঞ্চলে শক্তি, প্রতিরক্ষা, নিরাপত্তা এবং স্বাস্থ্যের মতো খাতগুলি দ্রুত বৃদ্ধি পাচ্ছে।  ভারত এবং উপসাগরীয় সহযোগিতা পরিষদের দেশগুলির মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য গত বছর 162 বিলিয়ন ডলারে পৌঁছেছে।

Add Comment

Most Popular